অন্য জগৎ
- শাহনেওয়াজ সাদী - জীবনে জীবন দান করা হয়নি ০৩-০৫-২০২৪

এমন নাকি এক জগৎ আছে,
আমাদেরই মাঝে ,
যে জগতে-
সূর্য, তারা, পানি, চাঁদ,
একসাথে তাস খেলে,
আকাশ থাকে না বাতাসের সাথে,
নেমে আসে আকাশ মাটিতে।

সে জগতে নাকি-
ক্ষুধা বলে কিছু নেই
আছে কেবল পিপাসা,
ঝাল বলে কিছু নেই,
আছে কেবল জালা।

সে জগতে গেলে নাকি,
মানুষ হয় দিশেহারা।
সে জগতে যেতে নাকি-
ভাংতে হয় নানা বাধা।

যাবো,
যাবো, আমি সে জগতে,
দেখব,
কি আছে সে জগতে,
উড়বো আমি পাখির মত,
হাসব আমি রাজার মত,
গাইব আমি আমার মতোন।

আমি সে জগতে যাব বলে-
বুদ্ধির হাতে হাতকড়া পরিয়ে,
ঘুমালাম, অন্যরকম এক ঘরে;

সে জগতে গিয়ে দেখি,
থর থর কাঁপে হাত,
আসে না তো মুখের কথা,
গাইতে না পারি কো গান

এটাই কি সেই জগৎ?
যেখানে,
থাকবে নাকো পাখি,
থাকবে নাকো কবি,
থাকবে নাকো গান,

যেখানে-
কেবল শুধুই আমিই থাকব,
তার সাথে, তিক্ত কিছু অনুভূতি।

আমার জগতে আমিই পাখি,
আমিই গাইব গান,
আমার জগতে আমিই রাজা,
করবো সবার অপমান।

হা হা হা
হাসব আমি প্রান খুলে,
শুনবে না কো কেহ,
নাচবো আমি তাল গুলিয়ে,
দেখবে না কো কেহ,
উড়ব আমি পাখির মতোন
গন্ধের সাথে মিশে।

আপন জগতে আপন আমি,
ভাবছি,
যাব এবার অন্ধকারে এক ভিন্ন জগত।

তখনই-
কাচের জানালায় রোদ ঢুকল,
লাগলো আমার মুখে;
আপন জগৎ হারিয়ে গেল
এক নিমিষেই-
চোখ মেলে দেখি, হায় !!!
আমি, আমার রুমে!

জগতের টানে চক্ষু মেলিয়া,
অন্ধকার দেখিলাম পতিত রোদে।
বুঝতে পারিলাম আমি,
আছি, অন্যের গড়া এক ভিন্ন জগতে,
এই জগতে সবাই রাজা,
সবাই গায় গান,
দেখে না তো কেউ কাহারে,
কিন্তু,
সবাই তাদেরই আপনজন।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।